বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল
(তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ)
আঞ্চলিক কার্যালয়, রাজশাহী
সবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার)
১. ভিশন ও মিশন
ভিশন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বহুমুখী ব্যবহার নিশ্চিত করে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা।
মিশন: স্বচ্ছতা ও নিরাপত্তার সাথে নাগরিকদের উন্নত সেবা প্রদান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে জাতীয় লক্ষ্য অর্জনে কার্যক্রম বাস্তবায়ন।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদনফরম |
সেবার মূল্য এবং |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
উর্ধ্বতন কর্মকর্তা |
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১. |
আইসিটি বিষয়ক বিবিধ কোর্স, আইসিটি ডিপ্লোমা ও আইসিটি পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা। |
বার্ষিক/ অর্ধবার্ষিক প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী। |
বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার সনদ পত্রের অনুলিপি, সদ্যতোলা ১ কপি পাসপোর্ট সাইজ ছবি, এনআইডি/ জন্মনিবন্ধন সনদের অনুলিপি সহকারে বিসিসি নির্ধারিত আবেদন ফরম |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, দৈনিক বার্তা কমপ্লেক্স, ৬ষ্ঠ তলা, আলুপট্টি, ঘোড়ামারা, রাজশাহী থেকে আবেদন ফরম বিনামূল্যে পাওয়া যায় |
ভিন্ন ভিন্ন প্রশিক্ষণ কোর্সের ফি ভিন্ন ভিন্ন (ভর্তি বিজ্ঞপ্তি দ্রষ্টব্য) এবং পরিশোধ পদ্ধতিঃ ব্যাংকে সরাসরি জমার মাধ্যমে |
নামঃ লায়লা আরজুমান বানু |
নামঃ সনৎ কুমার দাস |
২. |
প্রতিবন্ধি ব্যক্তি এবং নারীদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করার কার্যক্রম পরিচালনা। |
বার্ষিক/ অর্ধবার্ষিক প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী। |
বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার সনদ পত্রের অনুলিপি, সদ্যতোলা ১ কপি পাসপোর্ট সাইজ ছবি, এনআইডি/ জন্মনিবন্ধন/ (প্রযোজ্য ক্ষেত্রে) সুবর্ণ নাগরিক সনদের অনুলিপি সহকারে বিসিসি নির্ধারিত আবেদন ফরম |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, দৈনিক বার্তা কমপ্লেক্স, ৬ষ্ঠ তলা, আলুপট্টি, ঘোড়ামারা, রাজশাহী থেকে আবেদন ফরম বিনামূল্যে পাওয়া যায় |
প্রতিবন্ধি ব্যক্তিদের জন্য বিনামূল্যে। নারীদের Women ICT Frontier Initiative (WIFI) কোর্সটি বিনামূল্যে। |
নামঃ লায়লা আরজুমান বানু |
নামঃ সনৎ কুমার দাস |
৩. |
মহিলাদের জন্য বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা। |
বার্ষিক/ অর্ধবার্ষিক প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী। |
বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার সনদ পত্রের অনুলিপি, সদ্যতোলা ১ কপি পাসপোর্ট সাইজ ছবি, এনআইডি/ জন্মনিবন্ধন সনদের অনুলিপি সহকারে বিসিসি নির্ধারিত আবেদন ফরম |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, দৈনিক বার্তা কমপ্লেক্স, ৬ষ্ঠ তলা, আলুপট্টি, ঘোড়ামারা, রাজশাহী থেকে আবেদন ফরম বিনামূল্যে পাওয়া যায় |
১,৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা পরিশোধ পদ্ধতিঃ ব্যাংকে সরাসরি জমার মাধ্যমে |
নামঃ সুস্ময় বর্মন |
নামঃ সনৎ কুমার দাস |
৪. |
কম্পিউটার ব্যবহার ও আইসিটি বিষয়ক সচেতনতা সৃষ্টি ও উৎসাহ প্রদানে সেমিনার, ওয়ার্কশপ, মেলা আয়োজন। |
পূর্ব ঘোষিত বিজ্ঞপ্তি অনুসার |
আমন্ত্রণপত্র/ নোটিশ |
সেমিনার, ওয়ার্কশপ এর ক্ষেত্রে আমন্ত্রণপত্র/ নোটিশের কপি, সদ্যতোলা ১ কপি পাসপোর্ট সাইজ ছবি, এনআইডি/ জন্মনিবন্ধন সনদের অনুলিপি |
বিনামূল্যে। |
নামঃ সনৎ কুমার দাস |
নামঃ লায়লা আরজুমান বানু |
৫. |
কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার সমস্যা নিরসনে হেল্পডেক্স: পরিচালনা। |
ই-মেইল/ ফোন প্রাপ্তির ৩(তিন) কার্যদিবসের মধ্যে। |
e-mail, Letter এর মাধ্যমে বর্ণিত লিংক (e-mail: sanat.das@bcc.gov.bd) -এ ই-মেইল আসার পর যাচাই বাছাই করে সেবা প্রদান করা হয়। |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, রাজশাহী দৈনিক বার্তা কমপ্লেক্স, ৬ষ্ঠ তলা, আলুপট্টি, ঘোড়ামারা, রাজশাহী ও e-mail এর মাধ্যমে বর্ণিত লিংক (e-mail: sanat.das@bcc.gov.bd) |
বিনামূল্যে। |
নামঃ সনৎ কুমার দাস |
নামঃ লায়লা আরজুমান বানু |
৬. |
কম্পিউটার ও তথ্য নিরাপত্তা বিষয়ে সতর্কীকরণ। |
বার্ষিক পরিকল্পনা অনুযায়ী/ উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে। |
পত্রিকা, ওয়েব সাইট, ইন্টারনেটে, মুঠোফোনের ক্ষুদে বার্তা, গণমাধ্যমে বিজ্ঞপ্তির মাধ্যমে। |
- |
বিনামূল্যে। |
নামঃ সনৎ কুমার দাস |
নামঃ সুস্ময় বর্মন |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদনফরম |
সেবার মূল্য এবং |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
উর্ধ্বতন কর্মকর্তা |
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১. |
বিসিসি কর্তৃক সরকারি প্রতিষ্ঠানে স্থাপিত ই-গভঃ নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্স সংক্রান্ত সেবা প্রদান |
আবেদন প্রাপ্তির পর স্বল্পতম সময়ে মধ্যে। |
সংশ্লিষ্ট অফিস/ দপ্তর/বিভাগের দাপ্তরিক পত্র অথবা দাপ্তরিক ই-মেইল থেকে প্রেরিত মেইল অথবা টেলিফোনে প্রাপ্ত বার্তা |
e-mail, Letter এর মাধ্যমে বর্ণিত লিংক (e-mail: rajshahi.noc@bcc.gov.bd) -এ ই-মেইল আসার পর যাচাই বাছাই করে সেবা প্রদান করা হয়। |
বিনামূল্যে। |
নামঃ আব্দুর রশিদ |
নামঃ সনৎ কুমার দাস |
২. |
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত পরামর্শ/মতামত প্রদান। |
চাহিদা প্রাপ্তির ৩ কার্যদিবসের মধ্যে। |
সংশ্লিষ্ট অফিস/ দপ্তর/বিভাগের দাপ্তরিক পত্র |
সংশ্লিষ্ট অফিস/ দপ্তর/বিভাগ হতে প্রাপ্ত আমন্ত্রণপত্র পাওয়ার পর সরাসরি অংশগ্রহণ/ ই-মেইল/ টেলিফোনে সেবা প্রদান করা হয়। |
বিনামূল্যে। |
নামঃ লায়লা আরজুমান বানু |
নামঃ সনৎ কুমার দাস |
৩. |
সরকারি/বেসরকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আইসিটি সংক্রান্ত প্রশিক্ষণ কোর্স পরিচালনা। |
চাহিত প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী/ সর্বনিম্ন ৭ কার্যদিবস। |
চাহিত প্রতিষ্ঠানের দাপ্তরিক পত্র। |
চাহিত প্রতিষ্ঠানের দাপ্তরিক পত্র। |
বিভিন্ন কোর্সের ফি আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হয়। পরিশোধ পদ্ধতিঃ অবিনিমেয় ব্যাংক চেকের মাধ্যমে |
নামঃ সনৎ কুমার দাস |
নামঃ লায়লা আরজুমান বানু |
৪. |
কম্পিউটার ল্যাব ভাড়ায় প্রদান |
১০ কার্যদিবস পূর্বে অবহিত করা আবশ্যক |
চাহিদাপত্র প্রাপ্তির পর নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ পূর্বক ল্যাব ভাড়ায় প্রদান করা হয়। |
চাহিদাপত্র প্রাপ্তির পর নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ পূর্বক ল্যাব ভাড়ায় প্রদান করা হয়। |
পূর্ণদিবসঃ ৭,০০০/- টাকা। |
নামঃ লায়লা আরজুমান বানু |
নামঃ সনৎ কুমার দাস |
৫. |
সরকারি/বেসরকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী চাকুরীর কম্পিউটার ব্যবহারিক পরীক্ষা পরিচালনা। |
১৫ কার্যদিবস পূর্বে অবহিত করা আবশ্যক |
চাহিদাপত্র প্রাপ্তির পর নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ পূর্বক পরীক্ষা গ্রহণ করা হয়। |
চাহিদাপত্র প্রাপ্তির পর নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ পূর্বক পরীক্ষা গ্রহণ করা হয়। |
নির্ধারিত ফি। পরিশোধ পদ্ধতিঃ ব্যাংকে জমার মাধ্যমে |
নামঃ সনৎ কুমার দাস |
নামঃ লায়লা আরজুমান বানু |
৬. |
কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত সেবা প্রদান। |
৭ কার্যদিবস |
কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত নীতিমাল অনুযায়ী নির্ধারত ফরম |
কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত নীতিমাল অনুযায়ী নির্ধারত ফরম |
বিনামূল্যে। |
নামঃ সনৎ কুমার দাস |
নামঃ লায়লা আরজুমান বানু |
৭. |
সরকারি পর্যায়ের ওয়েবসাইট ও ই-সেবা হোস্টিং। |
যাচাই-বাছাই পূর্বক সময়সীমা নির্ধারণ করা হয়। |
ন্যাশনাল ডাটাসেন্টার, বিসিসি প্রধান কার্যালয় হতে সেবা প্রদানে সহায়তা করা হয়। |
- |
নীতিমালা অনুযায়ী |
নামঃ সুস্ময় বর্মন |
নামঃ সনৎ কুমার দাস |
৮ | ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট, ই-স্বাক্ষর সেবা প্রদান | ৭ কার্যদিবস | চাহিদাপত্র প্রাপ্তির পর নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ পূর্বক সেবা প্রদান করা হয়। | অনলাইন আবেদন প্রক্রিয়া | নামঃ সনৎ কুমার দাস পদবিঃ আঞ্চলিক পরিচালক ফোনঃ ০২৫৮৮৮৫১৫০২ ই-মোইলঃ sanat.das@bcc.gov.bd |
নামঃ লায়লা আরজুমান বানু পদবীঃ সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০২৫৮৮৮৫১৫০২ ই-মোইলঃ laila.banu@bcc.gov.bd |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদনফরম |
সেবার মূল্য এবং |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
উর্ধ্বতন কর্মকর্তা |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১. |
লজিস্টিকস সাপোর্ট সার্ভিস প্রদান। |
৩ কার্যদিবস। |
নির্ধারিত ফরমে আবেদন পত্র। |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, রাজশাহী দৈনিক বার্তা কমপ্লেক্স, ৬ষ্ঠ তলা, আলুপট্টি, ঘোড়ামারা, রাজশাহী। |
বিনামূল্যে। |
নামঃ লায়লা আরজুমান বানু |
নামঃ সনৎ কুমার দাস |
২. |
ছুটি ব্যবস্থাপনা। |
চাহিদাপত্র প্রাপ্তির ১ কার্যদিবসের মধ্যে। |
http://leave.bcc.gov.bd ওয়েব সাইটে প্রাপ্ত আবেদন। |
বিসিসি, আঞ্চলিক কার্যালয়, রাজশাহী দৈনিক বার্তা কমপ্লেক্স, ৬ষ্ঠ তলা, আলুপট্টি, ঘোড়ামারা, রাজশাহী। |
বিনামূল্যে। |
নামঃ সনৎ কুমার দাস |
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রূত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১) |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২) |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি (যদি থাকে) পরিশোধ করা। |
৩) |
সাক্ষাতের জন্য পূর্বানুমতি গ্রহণ করা। |
৪) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৫) |
কোন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অনুপস্থিত থাকলে GRS ফোকাল পয়েন্ট এর সাথে যোগাযোগ করা। |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সিটিজেন চার্টারে অনুসৃত সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সাথে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে। |
|
নামঃ জনাব সনৎ কুমার দাস |
৩০ কার্যদিবস |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে। |
আপিল কর্মকর্তা |
নাম: জনাব মোঃ জাকির হোসেন বাচ্চু |
২০ কার্যদিবস |
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান নিতে না পারলে। |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র |
৬০ কার্যদিবস |
হালনাগাদঃ দ্বিতীয় প্রান্তিক/২০২৪-২০২৫ (২৫/১১/২০২৪ খ্রি.)